আমরা চতুর্থ শ্রেণিতে স্ক্র্যাচের বিভিন্ন উপাদান ও তাদের কাজ সম্পর্কে জেনেছি। ব্লক-কোড দিয়ে কীভাবে প্রোগ্রাম তৈরি করতে হয় সে সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়েছি। এখন আমরা স্ক্র্যাচ প্রোগ্রাম ব্যবহার করে গাণিতিক সমস্যা সমাধান করার কৌশল জানবো ।
প্রশ্ন: ধারাবাহিক নির্দেশনা বা কোড অনুসরণ করে কীভাবে সমস্যা সমাধান করতে হয় ?
কাজ: ছক্কা দিয়ে শতক ছোঁয়া
কী করতে হবে:
১। নিচের ছবির মতো গোল হয়ে বসি ।
২। দলে একটি ছক্কা নিই ।
৩। একজন সহপাঠীকে খেলায় অংশগ্রহণকারীদের নাম ও প্রাপ্ত নম্বর লেখার দায়িত্ব দিই ।
৪। পর্যায়ক্রমে একজন একজন করে ছক্কা নিক্ষেপ করি ।
৫। ছক্কা নিক্ষেপকারীর নির্দেশনা অনুসারে যে সংখ্যাটি উঠবে অথবা সে সংখ্যার ১০ গুণ তার নামের পাশে লিখি ।
৬। এভাবে প্রত্যেকে ৫ বার করে ছক্কা নিক্ষেপ করি।
৭। প্রত্যেকের ৫ বারের ছক্কা নিক্ষেপের প্রাপ্ত নম্বর যোগ করি।
৮। যার নম্বর ১০০ অথবা ১০০ এর সবচেয়ে কাছাকাছি হবে তাকে বিজয়ী ঘোষণা করি ।
খেলাটি শ্রেণিকক্ষে বা শ্রেণিকক্ষের বাইরে আমরা খেলতে পারি ।
শতক ছোঁয়া খেলায় বিজয়ী খেলোয়াড় কী কৌশল অবলম্বন করেছে?
১। এই খেলায় বিজয়ী হওয়ার জন্য কী কী বিষয় বিবেচনা করতে হয়েছে ?
২। বিজয়ী হওয়ার কৌশল নিয়ে সহপাঠীদের সাথে আলোচনা করি ।
শতক ছোঁয়া খেলায় আমরা বুঝতে পেরেছি যে, যৌক্তিক নির্দেশনা অনুসরণ করে সহজেই লক্ষ্যে পৌঁছানো যায় অর্থাৎ সমস্যার সমাধান করা যায়। কম্পিউটার নির্দেশনা বা কোড ইনপুট হিসাবে গ্রহন করে অনুরূপ সমস্যা সমাধান করতে পারে। যেমন- দুটি সংখ্যার তুলনা করা । আমরা স্ক্র্যাচে বিভিন্ন ধরনের ব্লক-কোড ব্যবহার করে দুটি সংখ্যার মধ্যে কোনটি বড় তা নির্ণয় করতে পারি।
কাজ : বড় সংখ্যা খুঁজে বের করি
কী করতে হবে :
১. প্রথমে স্ক্র্যাচ প্রোগ্রাম চালু করি ।
২. এরপর কোড এলাকার ‘ঘটনা’ (Events) থেকে ব্লকটি টেনে মাঝের স্ক্রিপ্ট এলাকাতে নিয়ে আসি ।
৩. এবার কোড এলাকা থেকে ‘ভ্যারিয়েবল’ (Variables)-এর ‘একটি ভ্যারিয়েবল তৈরি কর’ তে ক্লিক করে ‘সংখ্যা ১' নামে একটি ভ্যারিয়েবল তৈরি করি ।
৪. অনুরূপভাবে ‘সংখ্যা ২' নামে আরও একটি ‘ভ্যারিয়েবল' তৈরি করি ।
৫. কোড এলাকার ‘ভঙ্গি' (Looks) থেকে ব্লকটি এনে স্ক্রিপ্ট এলাকায় যুক্ত করি ।
৬. এবার ‘হ্যালো’ লেখার পরিবর্তন করে লিখি ‘সংখ্যা ১ কত ?
৭. এবার ‘অনুভব কর' (Sensing) থেকে ব্লকটিকে এনে আগের কোডগুলির নিচে যোগ করি ।
৮. এরপর ‘ভ্যারিয়েবল' (Variables) থেকে ‘সংখ্যা ১’কে টেনে এনে তোমার নাম কী? লেখার উপর ছেড়ে দিই ।
৯. এবার ‘ভ্যারিয়েবল' (Variables) থেকে ব্লকটিকে এনে আগের ব্লক গুলির নিচে যুক্ত করি।
১০. ‘আমার ভ্যারিয়েবল' লেখার উপর ক্লিক করে ‘সংখ্যা ১’ নির্বাচন করি ।
১১. এবার ‘অনুভব কর' (Sensing) থেকে ব্লক-কোডটি টেনে এনে ০ এর উপর ছেড়ে দিই ।
১২. অনুরূপভাবে ধাপ ৫ থেকে ১১ অনুসরণ করে ‘সংখ্যা ২' এর ভ্যারিয়েবল তৈরি করি ।
১৩. এবার ‘নিয়ন্ত্রণ’ (Control) থেকে এই ব্লকটিকে এনে আগের ব্লক গুলির সাথে যুক্ত করি ।
১৪. এখন ‘অপারেটর' (Operators) থেকে ব্লকটি টেনে এনে ছবির মত করে বসাই ।
১৫. ‘ভ্যারিয়েবল’ (Variables) থেকে ‘সংখ্যা ১’ও‘সংখ্যা ২’এনে আগের ব্লকটির মধ্যে বসাই ।
১৬. এবার কোড এলাকার ‘ভঙ্গি' থেকে ব্লকটিকে এনে নিচের মত বসাই।
১৭. এরপর ‘হ্যালো' লেখার স্থানে ‘বড় সংখ্যাটি হলো’ লিখি।
১৮. আবার ‘ভঙ্গি' থেকে ব্লকটি এনে পূর্বের ব্লকটির নিচে বসাই ।
১৯. এরপর ‘হ্যালো' লেখার স্থানে ‘ভ্যারিয়েবল’ থেকে ‘সংখ্যা ১’ এনে বসাই ।
২০. ধাপ ১৬ থেকে ১৯ অনুসরণ করে ছবির মতো করে বসাই এবং ‘হ্যালো’ লেখার স্থানে ‘ভ্যারিয়েবল’ থেকে ‘সংখ্যা ২’এনে বসাই ।
২১. এবার মঞ্চের উপরে ক্লিক করে পর্যবেক্ষণ করি।
২২. স্প্রাইটের প্রশ্নের উত্তর মঞ্চের নিচের দিকে ফাঁকা বক্সে লিখি ।
বক্সের ডান পাশের টিক চিহ্নে ক্লিক করি এবং ‘বড় সংখ্যাটি কত?' এর উত্তরের জন্য অপেক্ষা করি ।
সারসংক্ষেপ :
বড় সংখ্যাটি নির্ণয়ের জন্য অনেকগুলো ব্লক-কোড যৌক্তিকভাবে একত্রে সাজানোই হলো প্রোগ্রাম। আর কোনো নির্দিষ্ট কাজ বা সমস্যা সমাধানের জন্য কোড বা কোডসমুহকে যৌক্তিকভাবে সাজানোর প্রক্রিয়া-ই হলো প্রোগ্রামিং। পরবর্তীতে আমরা কোড ব্যবহার করে নানান ধরনের সমস্যা সমাধান করতে শিখবো।
আরও দেখুন...